"হর্ষদ মেহতা ও স্ক্যাম 1992"


              কম্পিউটারের পর্দায় Web Series - Harsad Mehta :Scam 1992 দেখছিলাম ; ছেলে জানতে চাইল কে এই ব্যাক্তি আর কেন তাকে Big Bull বলা হত ?      1992তে আমি তখন University -তে পড়ি ;তখন একবার দেশে নাড়া পরেছিল ; এত বছর পরে এই web series এর দৌলতে আবার । এবার অবশ্য নতুন প্রজন্ম ইন্টারনেট নাড়িয়ে দিচ্ছে ।
  পুরু নাম হর্ষদ শান্তিলাল  মেহতা । জন্ম তারিখ ২৯/০৭/১৯৫৪ , গুজরাটের রাজকোটের পানেলি মোতিতে ।বাবা শান্তিলাল মেহতা আর মা রসিলাবেন মেহতা । বাবার কাপড়ের ব্যবসা ছিল ।পরে এই জৈন পরিবার গুজরাট ছেড়ে মধ্যপ্রদেশের রায়পুরে (বর্তমান ছত্তিশগড়ে) চলে আসে(1)। ১৯৭৬ সালে হর্ষদ  বোম্বের Lala Lajpatrai College থেকে B.Com. পাশ‌ করেন (2) । কলেজের পাঠ চুকিয়ে প্রথম ৮ বছর তিনি বিভিন্ন কাজ করেন , প্রথমে New India Assurance Company -তে সেল্স ম্যান হিসাবে ও পরে P. Ambala ,P.D.Shukla ,J.L.Shah ও Madanlal Shukla প্রমুখ ব্যাবসায়ীদের অধীনে কাজ করেন (2) ।
 P. Ambala & Sons -এ P.D. Shukla -এর ব্রোকার রূপে তার Share Market -এ হাতে খড়ি । হর্ষদ এর জন্ম তো এই সব করার জন্য নয় , তার জন্ম ইতিহাস তৈরী করার জন্য ! তার কথায় “যাহা রিস্ক হে , ওহা ইস্ক হে ।“ রিস্ক নেবার জন্য ১৯৮৪ সালে ভাই সুধীর ও অশ্বিনকে নিয়ে নিজের কোম্পানি Grow More Research and Asste Management Company খুলে বসেন । উদ্দেশ্য  সাধারণ বিনিয়োগকারীদের সঠিক বিনিয়োগের পথ দেখিয়ে লাভের মুখ দেখানো আর সেই সঙ্গে BSE (Bombay Stock Exchange)এর একছত্র অধিপতি হয়ে বসা (3) । ছাত্রজীবনে হর্ষদ কোন রকমে পাশ করা ছাত্রদলের , কিন্তু ভাল ক্রিকেটার ছিলেন । তবে ব্যবসা আর পাঁচ জন গুজরাটি থেকে বেশি করে বুঝতেন । তাই অচিরেই তিনি হয়ে উঠেছিলেন "Amitabh Bachchan of Stock Market । " তিনি হয়ে ওঠেন  “ The Big Bull “ of BSE (4) । BSE তে দুই প্রকারের লোক নিয়ন্ত্রক হন Bear আর Bull , Bear রা শেয়ারের মূল্য কমিয়ে দিয়ে  নিজেরাই মুনাফা লুটেন আর Bull রা উল্টো কাজ ,মানে শেয়ারের মূল্য বাড়িয়ে বিনিয়োগকারীদের জন্য মুনাফা তৈরি করেন । হর্ষদের আগে Bear দের আধিপত্য ছিল ; হর্ষদ এসে পাশা উল্টে দেন । হর্ষদ মেহতা সেই সময় মানে ১৯৮৬ সালে হয়ে ওঠেন সাধারণ ভারতীয়দের ভরসা ।সবাই তখন হর্ষদকে “ রোল মডেল “ বানিয়ে ফেলেন । অনেক দক্ষ অর্থনীতিবিদ থেকে শুরু করে শ্রী পি চিদম্বরমজী পর্যন্ত হর্ষদের কাজে মুগ্ধ হয়ে ওঠেন , অনেকেই শেয়ার বাজারে টাকা লগ্নি করেন ।
  হর্ষদ মেহতা কিভাবে কাজ করতেন , কোথা থেকে এত টাকা নিবেশ করাতেন তা মনু মানিক , যাকে Black Cobra বলা হতো , -এর মতো Bear -এর বোধের বাইরে ছিল । শেয়ার বাজারে Artificial creation of a Demand তৈরি করা এক গর্হিত অপরাধ , তিনি এই অন্যায় কাজ করে ACC (Associated Cement Company) এর শেয়ার ২০০ টাকা থেকে ৯০০০ টাকায় পৌঁছিয়ে দিয়েছিলেন । অর্থাৎ, ৪৫০০%বৃদ্ধি করাতে সক্ষম হন ।মাত্র তিন মাসে ACC এর শেয়ারের এই বৃদ্ধিকে “Bull Phase “ বলে (5) । আর এটা করতে তিনি “Water and Gold Theory “ প্রয়োগ করেছিলেন (6) । এছাড়াও Sterlite , Videocon , ইত্যাদি কোম্পানির শেয়ার তিনি নামতে দেননি । হর্ষদ মেহতার ভিসন ছিল শেয়ার বাজারকে নামতে না দেওয়া ,ক্রাশ না করানো এবং দেশের অর্থনীতি কে চাঙ্গা করা । দেশে তখন মাত্র গ্লোবালাইজেশনের , লিবেরাইলেজেশনের পথ তৈরী হচ্ছিল , বিদেশী ব্যাঙ্ক গুলি যেমন CITI Bank -রা ভারতীয় শেয়ার বাজারে টাকা লগ্নি করে মুনাফা অর্জন করতে পারতো ।
    ১৯৯০ সালের সময়ে ভারতীয় ব্যাঙ্কগুলি সরাসরি Equity Market- এ মূলধন নিয়োগ করতে পারতো না । আবার সরকারের টাকার প্রয়োজন হলে সরকার ভারতীয় ব্যাঙ্ক গুলিকে “Govt Security” কিনতে বাধ্য করে টাকা প্রদানে বাধ্য করে । এবার কোন কারনে কোন ব্যাঙ্কের অর্থাভাব দেখা দিলে ঐ ব্যাঙ্ক ঐ Govt Share গুলি অন্য কোন ব্যাঙ্কের কাছে বন্ধক দিয়ে টাকা জোগাড় করে । পনেরো দিনের মধ্যে বিক্রেতা ব্যাঙ্ক সুদ সমেত মূলধন জমা করে ক্রেতা ব্যাঙ্কের কাছ থেকে ঐ Govt Security ফেরত নিয়ে আসত । এটাকে Ready Forward Deal বলে ।এটাতে একটা দূর্বলতা ছিল, এবং তা হল এই বেচা-কেনার মাঝে থাকতো একজন ব্রোকার । একমাত্র ব্রোকার ব্যক্তিই জানতো কে কার সাথে ঐ deal করেছে । ব্যাঙ্কগুলি আদৌ জানতেই পারতোনা কে কার সঙ্গে বেচাকেনা করেছে (3,6) । ব্রোকার এখান থেকে কমিশন  তৈরি করতেন । সেই  কমিশন দুই ব্যাঙ্ক থেকেই পেত । এবার এই Deal -এ ব্রোকার রূপে কাজ শুরু করেন হর্ষদ মেহতা । RBI এর Guidelines অনুসারে এক ব্যাঙ্ক অপর ব্যাঙ্ককে চেক দেবে অথচ হর্ষদ মেহতার প্রভাব এতো বেশি ছিল যে চেক তার নামেই ইসু হতো । এই জায়গাতেই হর্ষদ মেহতা ভুল করে বসেছিলেন , তিনি ঐ টাকা শেয়ার বাজারে খাটিয়ে প্রচুর পরিমাণে মুনাফা অর্জন করতেন । ব্যাঙ্ক টাকার জন্য চাপ দিলে তিনি হয়তো Bull Phase করিয়ে তবেই শেয়ার বিক্রি করে ঐ ব্যাঙ্ককে টাকা ফেরত দিতেন নতুবা অন্য কোন ব্যাঙ্কের কাছে Ready Forward Deal করিয়ে প্রথম ব্যাঙ্কের টাকা ফেরত দিতেন (3,6) । এই Ready Forward Deal এর আরেকটি বিষয় এখানে উল্লেখ না করলেই হয় না , সেইটা হলো Bank Receipt ।   সেই সময়  ব্যাঙ্ক গুলি Govt Security -এর বদলে ঐ ধরনের রিসিপ্ট ব্যবহার করতে পারতো । এই গুলো ছিল ভারতীয় ব্যাঙ্ক গুলির কিছু লুপহোল । মেহতার প্রভাবে বা প্ররোচনা যাই হোক না কেন কিছু ছোট ছোট ব্যাঙ্ক জাল রিসিপ্ট ব্যবহার করে  যেমন The Bank of Karad এবং MCB (6,7)। এই প্রকারের অনিয়ম হর্ষদ মেহতাকে পরে বিপদে ফেলেছিল । April 1991 থেকে April 1992 বর্ষে হর্ষদ মেহতা মোট 1000 কোটি টাকা এনে BSE তে নিবেশ করেন এবং সেনসেক্স 1194 পয়েন্ট থেকে 4467 পয়েন্টে গিয়ে দাঁড়ায় । ঐ সময় SBI রিপোর্ট করে যে তাদের Govt Security কমে যাচ্ছে যার বাজার মূল্য প্রায় 500কোটি টাকা ( 8) ।  হর্ষদ মেহতা কিন্তু তখন সবচেয়ে বেশি ট্যাক্স প্রদানকারী ছিলেন ।
   সুচেতা দালাল তখন Times Of India – তে Financial Editor হিসাবে কাজ করতেন । যে বছর শ্রী মেহতা তার Grow More Research and Asste Management Company খোলেন ঐ বছরই শ্রীমতী দালাল Journalism শুরু করেন । তিনি একে একে Fortune India , Business Standard , The Economic Times হয়ে তবেই TOI তে পৌঁছান । শ্রীমতী দালালের কাজের বিষয় হলো Capital Market , Investment related issues , Consumer's issues এবং Infrastructure Section  । তিনি 23rd April 1992 তারিখে TOI – তে হর্ষদ মেহতার কেচ্ছা প্রকাশ করে দেন ।  প্রায় ৪০০০কোটি টাকার এই স্ক্যাম পার্লামেন্ট পর্যন্ত গড়ায় । সাথে সাথেই BSE তে ক্র্যাশ করে , প্রচুর বিনিয়োগকারী পথে বসে যায় , হর্ষদ মেহতার জেল হয় , Bijaya Bank এর Chairman আত্মহত্যা করেন এবং আরো অনেক ব্যাঙ্ক অফিসারের চাকুরী চলে যায় আবার Bear দের মতো ব্রোকাররা চাঙ্গা হয়ে ওঠে । হর্ষদ মেহতার বেইলে মুক্তি হলেও Bombay High Court ও Supreme Court-এ অনেক গুলো কেইস চলে  (77টি criminal case সহ )।  BSE তাকে ব্যান করে দেয় । তিনি পরে BSE -তে প্রবেশ করতে না পারলেও Financial Advisor রূপে কাজ করে যান ।  1999 সালের নভেম্বর মাসে পাঁচ বছরের জন্য তার কারাবাস হয় ।অবশেষে মহারাষ্ট্র রাজ্যের Thane Jail -এ কারাবন্দী অবস্থায় অসুস্থ হন, পরে ঐ রাতে সারা বিশ্ব  যখন New Year পালনে ব্যস্ত তখন তিনি Thane Civil Hospital -এ  ( 31 December 2001 ) পরলোকগমন করেন । 
  শ্রীমতী সুচেতা দালাল 2006 সালে পদ্মশ্রী পুরস্কার পান । বর্তমানে তিনি  Moneytime নামক একটি পাক্ষিক পত্রিকা চালাচ্ছেন । এখানে উল্লেখ করতে হয় যে শ্রী মেহতা কিন্তু দেশ ছেড়ে পালান নি , তিনি দেশের বিচার ব্যবস্থা ও দেশের প্রতি আস্থাশীল ছিলেন ও নিজেকে নির্দোষ প্রমাণের চেষ্টা করে গেছেন ।
  Web Series টিতে যারা অভিনয় করেছেন :
অভিনেতা/অভিনেত্রী             চরিত্র
Shreya Dhanwantari.      Sucheta Dalal
Pratik Gandhi             Harsad Mehta
Anjali Barot.              Jyoti Mehta
Hemant Kher.            Aswin Mehta
Chirag Vohra.            Bhushan Bhatt
Jay Upadhyay.           Pranab Sheth
Jai Mehta.               Kiran Ajgaonkar
Sharib. Hosain.          Sharad Bellary
K K Raina              MJ Pherwani
Anant Mahadevan.      S Venkatraman
Nikhil Dwivedi.          Tyagi
Kartik Krishnan.         Swami
Brinda Trivedi.          Aswin's wife
Kumkum Das.           Rasilaben Mehta
Jaimini Pathak.          Sitaraman
Ramakant Dayma.       Shantilal Mehta
Kavin Dave.             Rakesh
Paresh Ganatra.         Maheswari
Satish Kaushik.         Manu Bhai/Black Cobra
Faisal Rasid            Debasish
Others
Varun Kulkarni, Manoj Datta, Abhay Kulkarni, Pankit Thakker, Sanjay Bhatia, Sharad Jagtaini, Vallabh Gada, Premnath Gulati, Raghav Rajkakar, ,Yash Sasu, Ajay Chakraborty, Kenneth Desai ,Pratik Dixit Himangshu Gulati, Himangshu Kahin,Rajesh Prajapati, Col.Ravi,Mannet Singh .
Music.             Achint Thakkar
Cinematography.   Pratham Mehta
Editing.           Kunal Walve & Sumit Purohit
Producers  Indrani Chakrabarti,Prasoon Garg, KR Iyer, Priya Javeri , P Kaushik, S Nair, R Phule & Deepak Sehgal
Casting.   Mukesh Chabra
Director.   Hansal Mehta & Jai Mehta

References
(1) Dalal S, Basu D .2014 ,29 July .The Scam : from Harsad Mehta to Ketan Parekh Also includes JPC Fisco and Global Trust Bank Scam (8th ed.),Mumbai Kensource Publication .
(2) Aishwarya P.T. A case study and Harsad Mehta ,L.S. Kaniary .2017,12
(3) https://the company.ninja/harsad-mehta- scam/#-ftn2.Anchal Chhallani
(4) Pallabi Prasad. Harsad Mehta :The Baap of Bank Frauds Nirav Modi.T.Q. April 24,2018,2
(5) Bull Market, Cambridge Advanced Learner’s Dictionary,(3rd ed.2008)
(6) https://www.ondiamorror.com/india. Industries/india.scam/harsad-mehta-html  Harsad Mehta Scam,I.M.Dec 1999
(7) Vishwa ; India Scandals .O.S.Blog .Oct.2,2016 https://onrindian scandals: blogspot.com/2016/10/harsad-mehta.scam 5000 html
(8) Pravin Palanda . Economic Milestone:Stock Market Scam(1992) www.forbesindia.com>independent day special.
 




Comments

Popular posts from this blog

Detection of unknown sugar sample solution

বোটানি প্র্যাকটিকেল ( বাংলায় ) BSc Tripura University

CORDAITES