রসুন ও তার গুণাবলীর কথা



    আমরা যখন রসুনের কোয়া কাটি ,বাটি বা থেঁতো করি তখন ঐ কোয়া থেকে allinase নামক একটি এনজাইম নিঃসৃত হয় । এই এনজাইমটি রসুনে বিদ্যমান s-allyl -L-cysteine sulfoxide  এবং  y-glutamyl -L-cysteine peptide এর প্রথমটি বা Allin কে Sulfenic Acid এ পরিণত করে । ১০ থেকে ৬০ সেকেন্ডে Sulfenic Acid  একে অপরের সঙ্গে বিক্রিয়া করে অস্থায়ী Thiosulfinate তৈরি করে ।এই যৌগটিকেই Allicin বলে । Allicin পরে স্থায়ী Diallyl disulphide এ পরিণত হয় । 
     ১৯৪৪ সালে Chester J Cavallito এবং John Hays Bailey রসুন থেকে Allicin এর নির্যাস বের করে প্রথম অনুশীলন করেন । রসুনের একটি কোয়া থেকে ৫—১৮ মিলি গ্রাম Allicin পাওয়া যায় । এই Allicin আপনাকে হার্টের রোগ ,ক্যানসার (গ্যাসট্রিক ও কোলোন ক্যানসার ) , এথেরোস্ক্লেরোসিস ,ডায়াবেটিস ,উচ্চ রক্তচাপ , কোলেস্টেরল ইত্যাদি থেকে রক্ষা করে । এছাড়াও রসুনের কোয়া সহ সরষের তেল গরম করে মাখলে কফ ,সর্দিকাশি কমে ।
    Allicin রক্তের LDL কোলেস্টেরল কমানোয় সাহায্য করে । এছাড়া অনুমান করা হচ্ছে যে এই যৌগটি Alzheimer’s disease , Dementia প্রভৃতি প্রতিহত করতে সাহায্য করে । Allicin স্ত্রী ও পুরুষের যৌনাঙ্গে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে, মানুষের অস্থিকে সবল করে ও এথলেটদের আঘাতপ্রাপ্ত পেশীকে ঠিক করে ।
   তবে যে সকল লোকেরা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ঔষধ সেবন করেন তাঁদেরকে রসুন বা Allicin  জাতীয় food supplements সেবনে সতর্কতা অবলম্বন করা উচিত । সেই সাথে কোনো অপারেশন করানোর আগে এই প্রকারের food supplements খাওয়া বন্ধ করা উচিত , কারন Allicin রক্ত ক্ষরণ ঘটাতে পারে । আপনার জানা উচিত যে ৪টি রসুন কোয়া একটি Atenonol tablet এর প্রায় সমান । তাই Atenonol tablet সেবনের আগে বা পরেই কখনো কাঁচা রসুন বা  Allicin food supplement সেবন করবেন না , করলে প্রচুর পরিমাণে ঘাম ঝরবে ও আপনার রক্তচাপ কমে যাবে , তাই সতর্কতা অবলম্বন করবেন ।

Comments

  1. খুবই ভালো তথ্য জানতে পারলাম । দারুণ স্যার

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Detection of unknown sugar sample solution

বোটানি প্র্যাকটিকেল ( বাংলায় ) BSc Tripura University

CORDAITES