কেন প্রতিদিন কাঁচা মরিচ চিবিয়ে খাবেন

 

    রান্না ঘরে চাল ,নুন , কাঁচা মরিচ থাকলে লক ডাউনের মতো দিনে অন্তত না খেয়ে থাকতে হয় না । আর সাথে যদি পুটি সিদল থাকে , তাহলে তো আর কোন কথাই নেই ! 
    এবার আসল কথায় আসা যাক । কাঁচা মরিচ কাঁচা খেলে তবেই আপনি তার উপকার পাবেন, কখনোই তরকারিতে দিয়ে বা ভেজে খেলে পাবেন না । প্রতিদিন ভাত বা রুটি খাবার সময় অন্তত ১টি কাঁচা মরিচ চিবিয়ে খাবেন ।
   ১০০ গ্রাম কাঁচা মরিচে আপনি ১-৬ গ্রাম করে Capsaicin পাবেন । কাঁচা মরিচের অমরাতে এই  অ্যালকালয়েড যৌগটি বেশি  করে জমা থাকে । এই যৌগটিই কাঁচা মরিচের ঝাল এবং বিশেষ স্বাদের জন্য দায়ী । Capsaicin ব্যাকটেরিয়া প্রতিরোধী ,ক্যানসার প্রতিরোধী, এনালজেসিক এবং ডায়াবেটিস নিয়ন্ত্রক । কাঁচা মরিচের জ্বালার জন্য দায়ী Capsaicin , এই গুণটি কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে ব্যাথানাশক ঔষধ  Capzasin  ।  এই Capsaicin আমাদের মস্তিষ্ক থেকে ব্যাথা দূর করার জন্য প্রয়োজনীয় নিউরোট্রান্সমিটার নিঃসৃত করায় । 
   আপনারা হয়তো জানেন যে সর্দিজ্বর ও সাইনাসের ইনফেকশন কমাতে অনেকেই কাঁচা মরিচ খান । Capsaicin নাকের ও সাইনাসের মেমব্রেনে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে দিয়ে মিউকাস ক্ষরণ হালকা করে দেয় । তাছাড়া Capsaicin মাইগ্রেনেরর সমস্যা দূর করে ।
 কাঁচা মরিচ বা Capsicum annuum L. এর খাদ্য গুণ:( প্রতি ১০০ গ্রামে )

Water          88.0 gm
Calorie.        40 kcal
Protein          1.9 gm
Carbohydrates   8.8 gm
Fibre.           1.5 gm
Sugar.          5.3 gm
Total fat.       0.4 gm
Vit A.          45 micro gm
Beta carotene 535 micro gm
Vit B6          0.51 micro gm
Vit C.         144 mg
Fe.              1 mg
Mg.            23 mg
K.            322 mg
Capsaicin.     1-6 mg
(Source : USDA Nutrient Data Base 2016)
Vit C একটি জলে দ্রবনীয় অ্যান্টিঅক্সিডেন্ট , যা আপনার রক্তনালী, ত্বক, বিভিন্ন অঙ্গ ও অস্থির জন্য প্রয়োজনীয় কোলাজেন তৈরি করে । এতে আপনার ত্বকের ঔজ্জ্বল্য বেড়ে যায় । এছাড়াও Vit C free radical সমূহ থেকে আপনার হার্টের পেশীকে রক্ষা করে ।
মাংস তরকারি ঝাল হলেও খাবার পরে একটি কাঁচা মরিচ চিবিয়ে খাবেন , কারণ  Capsaicin আপনার পাকস্থলীর প্রাচীর থেকে গ্যাসট্রিক রসের ক্ষরণ বাড়িয়ে নিস্ক্রিয় পেপসিনোজেনকে সক্রিয় পেপসিনে পরিণত করে প্রোটিনের পরিপাককে ত্বরান্বিত করে ।
 যেহেতু কাঁচা মরিচে Vit A ও Beta carotene আছে তাই আপনি  কাঁচা মরিচ চিবিয়ে খেলে আপনার চোখের লাভ হবে । এর Dietary fibre আপনার কোলোনকে পরিস্কার করে দেবে । স্থূলতা কমাতে কাঁচা মরিচ চিবিয়ে খাবেন , কারন এতে করে আপনার মেটাবোলিজম ৫০% বাড়বে এবং অতিরিক্ত ফ্যাট / চর্বি কমবে । ডায়াবেটিক রোগীদের জন্য কাঁচা মরিচ উপকারী । এটি দেহে ইনসুলিনের বিক্রিয়াতে সহায়ক রূপে কাজ করে ।
 আপনার মন খারাপ হলে কাঁচা মরিচ চিবিয়ে খাবেন , আপনি জানতেই পারবেননা যে কখন আপনার মন ভাল হয়ে গেছে ! গ্রামের লোকজনেরা জ্বর কমাতে কাঁচা মরিচ চিবিয়ে খায় । কেন ,জানেন কি ! কারন, কাঁচা মরিচ দেহের তাপমাত্রা কমায় । যারা রক্তাল্পতা সমস্যা দূর করতে চান তাদেরকে অবশ্যই কাঁচা মরিচ চিবিয়ে খেতে হবে, কারন কাঁচা মরিচে Fe পাওয়া যায় ।
   সতর্কতা হিসেবে মনে রাখবেন , বেশি ঝাল মরিচ খেতে যাবেন না  এবং  আলসারের রোগীদের কাঁচা মরিচ থেকে দূরে থাকা উচিত । মরিচের জ্বালা কমাতে জল খাবেন না । কারন , Capsaicin জলে অদ্রবণীয়।
আপনি  ঠান্ডা দুধ ,দই বা অ্যালকোহল আছে এমন পানীয় খাবেন , তবেই আপনি য্ন্ত্রণা মুক্ত হবেন ।
  মরিচের বৈজ্ঞানিক নাম হল Capsicum frutescens বা Capsicum annuum । বাজারে সব্জি হিসেবে যে বড় বড় মরিচ বিক্রি হয় তা Capsicum frutescens var.grossum । এর ইংরেজি নাম sweet pepper বা bell pepper । অপরদিকে ঝালের জন্য বা মসলার জন্য Capsicum annuum var.longum ব্যবহার করি , এর ইংরেজি নাম Chili । মরিচ মূলত Tropical America এবং West Indies থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বর্তমানে একমাত্র শীতের দেশ ছাড়া সর্বত্র এর চাষ হয় ।


Comments

  1. Thank you Sir for giving the beautiful facts and knowledge about chillies. Everyday without knowing anything about it, we consumed it .Thank you Sir for giving the proper knowledge of it .

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

Detection of unknown sugar sample solution

বোটানি প্র্যাকটিকেল ( বাংলায় ) BSc Tripura University

CORDAITES