Guttation - a physiological process

নিঃস্রাবন /Guttation

A topic from Plant Physiology for the 5th Sem students of BSc ,Tripura University. 
Definition: আর্দ্র ও উষ্ঞ মাটিতে এবং আর্দ্র আবহাওয়ায় বৃদ্ধিকালে ভোরের দিকে উদ্ভিদের পাতার কিনারা ও অগ্রে ছোট ছোট জলবিন্দু জমা হয়ে রেচিত হয় ।এই ঘটনাকে Guttation বলে । । De Bary ,1869 ,সর্বপ্রথম guttation প্রক্রিয়া অনুশীলন করেন আর Bergerstain ,1887, guttation সম্পর্কে বিশদ বিবরণ দেন।
Guttation প্রক্রিয়াটি একাধিক herb এ দেখা যায় , কিন্তু Tree তে অনুপস্থিত। মূলত যে সকল বীরুৎ প্রয়োজনের বেশি জল শোষণ করে ও সেই সাথে যার Transpiration কম  সেই উদ্ভিদে guttation ঘটে । Temperate অঞ্চলে ঠান্ডা রাত ও গরম দিনের পর্যায়ক্রমের ফলে বসন্তের শেষে এই ঘটনা ঘটে। উদাহরণ, Nasturtium ,Primula ,কচু , টমাটো ,Poaceae,  Araceae ,Ranunculaceae,Papaveraceae , ইত্যাদি গোত্রের সদস্য । এছাড়া Vitis vinifera এর  tendril এর অগ্রভাগে এই ঘটনা ঘটে।
      পাতার কিনারার hydathode এর মাধ্যমে guttation ঘটে । Water pore , epithem এবং tracheid নিয়েই একটি হাইডাথোড গঠিত হয় ।
(১) Water pore : পাতার কিনারার epidermis এর stomata এর guard cell পরিবর্তন ঘটিয়ে হাইডাথোড তৈরি করে। এই কোষ গুলোতে chloroplast থাকে না , বরং এর mitochondria সমগ্র সাইটোপ্লাজমে বিস্তৃত হয় ।কোষে একটি বড় গহ্বর তৈরি হয় । Guard cell গুলি সবসময় খোলা থাকে , বন্ধ হতে পারে না । Water pore কে তাই modified stomata বলে । এর নিচেই তৈরি হয় sub-stomatal chamber যা দুই-তিন কোষ স্তরী হয় ।
(২) Epithem : Sub- stomatal chamber এর নিচে chloroplast বিহীন ও হালকা প্রাচীর ঘেরা প্যারেনকাইমা টিস্যু দিয়ে এপিথেম গঠিত হয় । Crassula argentata ছাড়া অন্য উদ্ভিদে এপিথেমে কোষান্তর স্থান আছে ।
(৩) Tracheid : Epithem এর কোষান্তর স্থানের Tracheid দ্বারাই  নালিকা বান্ডিল হয়ে hydathode এ guttation এর জন্যে জলের সাথে খনিজ লবন , শর্করা , ইত্যাদি আসে ।
Guttation এর মাধ্যমে নির্গত তরলের বৈশিষ্ট্য : (১) এটি জলকণা আকারে বের হয় । (২) পাতার epithode দিয়ে নির্গত হয় , অন্যকোন stomata দিয়ে নয় ।(৩) নির্গত তরলে খনিজ লবন ( ammonium phosphate , magnesium chloride, calcium nitrate, ইত্যাদি ) , শর্করা, ইত্যাদি খাকে  ।  Zea mays ও Cholocasia antiquorum এ এই তরলে amino acid ও জলে দ্রবীভূত ভিটামিন থাকে ।
  Guttation এর কারন হল root pressure । একটি Cholocasia পাতা প্রতি রাতে ১০ মিলি লিটার –১০০ মিলি লিটার জলের নিঃস্রবন ঘটায় (Kramer ,1956 ) ।



Comments

Popular posts from this blog

Detection of unknown sugar sample solution

বোটানি প্র্যাকটিকেল ( বাংলায় ) BSc Tripura University

CORDAITES